Type Here to Get Search Results !

পোয়াল মাশরুম চাষ পদ্ধতি। Straw Mushroom cultivation.

পোয়াল মাশরুম চাষ পদ্ধতি। Straw Mushroom cultivation.  


বহু মাশরুম (প্রায় ১৪০০ টি) পৃথিবীর বিভিন্ন জায়গায় মানুষ খাদ্য হিসাবে গ্রহন করে থাকে। তবে বাড়বৃদ্ধি আবহাওয়ার সঙ্গে বিশেষভাবে সম্পর্কযুক্ত বলে সব জায়গায় মাসরুম চাষ সম্ভব নয়। আমাদের পশ্চিমবঙ্গের আবহাওয়া অনুযায়ী চাষযােগ্য মাশরুমের মধ্যে ভাল চাহিদা হ'ল পােয়াল ছাতু ও ঝিনুক ছাতু  (অয়েষ্টার  মাশরুম )। অর্থাৎভণ্ডাপিয়েলা প্লিউরােটাম এবং দুধছাতু।


পোয়াল মাশরুম চাষ পদ্ধতি। Mushroom cultivation.
Image by Steve Buissinne from Pixabay 


 পোয়াল মাশরুম চাষ পদ্ধতি।

পোয়াল মাশরুমের বৈজ্ঞানিক নাম ভলভারিয়া ভলভাসিয়া। 

উপকরণ  :- 

এর চাষে (১) ছায়াযুক্ত জায়গা (২) ধানের পুরনো খড় (৩) স্পন বা বীজ (৪) বাঁশ, কাঠ বা ইটের তৈরী মাচান বা পাটাতন (৫) ডালের গুড়া (৬) সাদা পলিথিনের চাদর (৭) জল দেওয়ার ঝাঝরা ইত্যাদির দরকার।

চাষের সময় :-  May-থেকে Oct.


তাপমাত্রা :- ৩০-৩৪ ডিগ্রী সেন্টিগ্রেট।


চাষ পদ্ধতি :

স্তরভিত্তিক চৌকান স্তুপাকারে খড় সাজিয়ে এর চাষ করা হয়। মােটামুটি ২৫-৩০ কেজি ওজনের ধানের খড় একটি স্তূপ বা বেডের জন্য দরকার। ১২-১৬ ঘণ্টা পরিষ্কার জলে খড়গুলি ভিজিয়ে রাখতে হবে।তারপর জল থেকে তুলে বাড়তি জল ঝরে গেলে উচু পাটাতনের সমান চারটি স্তরে আড়াআড়িভাবে খড় সাজিয়ে স্তুপ তৈরী করা হয়।
 
তিনটি স্তরে চারপ্রান্ত বরাবর সমপরিমাণে এক বােতল বা দুই প্যাকেট বীজ ও ১৫০-২০০ গ্রাম আধ গুড়ো ডাল ছিটিয়ে দিতে হবে। এরপর স্তুপ সাদা পলিথিনের চাদর দিয়ে ভালভাবে ঢেকে রাখতে হবে। চারদিন পর থেকে চাদর খুলে ১০-১৫ মিনিট হাওয়া খাওয়ানাের পর প্রয়ােজন হলে  অল্প পরিমাণে জল ছিটিয়ে দিয়ে আবার চাদর ঢেকে দিতে হবে। ৮-১০ দিনের মাথায় ছাতু জন্মাতে শুরু করে। ১২-১৫ দিনের মধ্যে ছাতু তোলার উপযােগী হয়ে যায়।
 
৫-৭ দিন বিরতি দিয়ে আরো ১৫ দিন পর্যন্ত অল্প অল্প ছাতু জন্মায়। এরকম একটি বেডে কম করে ৩-৪ কিলো ছাতু জন্মাবে। এই রকম একটি স্তুপ তৈরির খরচ সাধারণতঃ পড়ে ৮-১০ টাকা এবং যে পরিমাণ ছাতু পাওয়া যায় তার মূল্য হবে কম করে ১৫-২০ টাকা।


পোয়াল মাশরুম চাষ পদ্ধতি। Straw Mushroom cultivation.
Image by Manfred Richter from Pixabay 

আকৃতি:

বয়সের সঙ্গে সঙ্গে বিভিন্ন আকারের হয়। প্রথমে ছােটো পিনের মাথার মত, তারপর ছােট বােতাম শেষে ছাতার মত। ছাতার বাইরের অংশটি ধূসর, ছাইরঙা এবং মসৃন। এই রঙ কেন্দ্রের দিকে গাড় ও পরিধির দিকে হালকা। মাপ ৬-১২ সেমি ব্যাস, যুক্ত। ছাতার উপরের অংশ থেকে হাতলের মত শক্ত নিচের দিকে থাকে।

তােলার সময়  :

পুরােপুরি পরিণত হবার ঠিক আগে এটি তুলে বাজার জাত করতে হয়। তাই বাজারে, একে বােতাম ছাতু বলে। বীজ বপনের ১২ থেকে ১৫ দিনের মাথায় প্রথম ফসল ওঠে, এতে প্রায় ৭০% ফসল পাওয়া যায়।
পরবর্তী ২-৩ দিনের মাথায় দ্বিতীয় বার ফসল তােলা যায়। তা প্রায় ৩০% উৎপাদন।

সংরক্ষণ পদ্ধতি :

১) ছায়াযুক্ত জায়গায় হাওয়ায় শুকিয়ে রাখা যায়।
২) ১০-১৫ ডিগ্রী সেন্টিগ্রেডে ২-৩ দিন থাকে। হাওয়ায় শুকানাে যায়।
৩) ১০-১৫% লবনজলে ডুবিয়ে হাওয়ায় শুকিয়ে রাখলে ১ সপ্তাহ পর্যন্ত থাকে।
৪) ৫৫-৬০ ডিগ্রী তাপমাত্রায় শুকিয়ে ১৫-২০ দিন রাখা যায় তবে  তাতে খাদ্যগুণ ১/৮ ভাগ কমে যায়।
 
______________________________________________________________________

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.