Type Here to Get Search Results !

গম চাষের নতুন পদ্ধতি । Wheat cultivation.

Wheat farming New process :

 
গম চাষ নতুন ভাবে দুটি পদ্ধতিতে করা যায়। সেটা আপনাদের সাথে শেয়ার করলাম আপনাদের উপকারের স্বার্থে। যদি কেউ উপকৃত হন তাহলে অবশ্যই জানাতে ভুলবেন না।


গম চাষের নতুন পদ্ধতি । Wheat cultivation.
Image by Hans Braxmeier from Pixabay 

➤ গম চাষের নতুন পদ্ধতিঃ


(১) সবচেয়ে কম কর্ষণ পদ্ধতিতে গম চাষ করা যায় :- 

এই নতুন পদ্ধতির আবিষ্কারক হলেন বিধান চন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডঃ নিখিলরঞ্জন দাস। এই পদ্ধতিতে গম চাষ করার জন্য ধান কাটার পরেই মাটির অবশিষ্ট আদ্রতায় আঁকড়া বা ক্ষয়প্রাপ্ত লাঙ্গলের সাহায্যে সামান্য একটু গভীর করে (৩-৪ সে. মি.) দাগ টেনে তাতে সার দিয়ে যেতে হবে। সার দেবার পর আবার একবার ওই রকম ভাবে ওই দাগের ওপর দিয়ে আঁকড়া বা ক্ষয়প্রাপ্ত লাঙ্গল চালিয়ে সার মাটির সঙ্গে মিশিয়ে দিতে হবে। এরপর ওই দাগ বরাবর প্রতি একর ৪০ কেজি বুনে বীজ মাটি চাপা দিয়ে দিতে হবে। এই পদ্ধতি প্রয়ােগ করলে সাত দিন আগে গম বপন করা যায়। সাধারণভাবে গম বুনতে দেরী হলে ফলন কম হয়। প্রধানত হাল্কা মাটিতে, যেমন দোআঁশ, বেলে দোআঁশ প্রভৃতি,—এই পদ্ধতি প্রয়ােগ করলে ভালাে ফল পাওয়া যায়। প্রতি একরে ২০ কেজি নাইট্রোজেন ১৬ কেজি ফসফরাস এবং ১৬ কেজি পটাশিয়াম মূল সার হিসেবে প্রয়ােগ করতে হবে। বীজ বপন করার ২০-২২ দিনের মাথায় প্রথম সেচ দেওয়ার আগে প্রতি একরে ২৩ কেজি নাইট্রোজেন চাপান সার হিসেবে প্রয়ােগ করতে হবে। প্রথম সেচ দেবার পর ‘জো এলে ধানের গােড়াগুলাে মাটির  সঙ্গে কোদালের সাহায্যে মিশিয়ে ফেলতে হবে। পরের সেচ বিয়ান ছাড়ার অন্তিম লগ্নে ফুল আসার সময়ে /এবং শীষে দুধ আসার সময় দিতে হবে। বন্যাপ্লাবিত এবং অন্যান্য এলাকায় যেখানে সময় মতাে চাষের উপযুক্ত জমি তৈরী করা সম্ভব হয় না, সেখানে এইনতুন পদ্ধতিতে সময়ে গম বীজ বপন করা সম্ভব।

(২) রােয়া করে গম চাষ :- 

নানান পরীক্ষা নিরীক্ষায় দেখা গেছে যে, নিচু জলমগ্ন জমিতে যেখানে কার্তিকমাসে বীজ বােনার জন্য জমি তৈরী করা সম্ভব হয় না, সেসব জমিতে কাদা করে ধানের মতাে গম রােয়া করা যায় এবং ফসলেও খুব একটা বেশি তফাত দেখা যায় না। গমের চারা রােয়ার ব্যাপারে প্রথম থেকেই ধানের মতাে বীজতলায় চারা তৈরী করে নিতে হবে। এর জন্য ২৫ ফুট (৭.৫ মিটার) লম্বা এবং ৪ ফুট (১.২০ মিটার) চওড়া মাপের পাশাপাশি বীজতলায় তৈরী করতে হবে। দুটো বীজতলার মাঝে এক ফুট (৩০ সে. মি.) চওড়া নালা রাখতে হবে। বীজতলার মাটি ভালভাবে তৈরী করে বীজ বপন করতে হবে। এক একর জমিতে চারা রােয়া করবার জন্য ১০ শতক বীজতলায় ১০-১২ কেজি বীজ বুনতে হবে। ১০ শতক বীজতলায় এক কেজি নাইট্রোজেন, এক কেজি ফসফরাস এবং এক কেজি পটাশিয়াম প্রয়ােগ করতে হবে। ৪০-৪৫ দিনের চারা ২০x১০-১৫ সে. মি দূরত্বে রােয়া করতে হবে। ধানের মতাে জমি কাদা করে গমের চারা রােয়া করতে হবে। আর একটা কথা বলতে হবে, জমিতে ধানের ক্ষেত্রে যেমন হয় গমের জমিতে কিন্তু জল বেঁধে রাখা চলবে না।

আমাদের এই website-এ প্রবেশ করার জন্য আপনাদের সকলকে অসংখ্য ধন্যবাদ।আমরা এই ওয়েবসাইট -এর মাধ্যমে সমস্ত শাক-সবজি, ফসল চাষ এবং চাষবাস এর সবরকম বিষয় নিয়ে আলোচনা ও পোস্ট করে থাকি। আমাদের এই পোষ্টটি ভালোলাগলে আমাদের ওয়েবসাইট (চাষবাস-বারোমাস)-টিকে Follow করতে পারেন।পারলে আপনারা LIKE ও SHARE করবেন। আপনাদের কোনো প্রশ্ন থাকলে আমাদেরকে কমেন্ট করে জানাতে পারেন আমরা উত্তর দেওয়ার চেষ্টা করবো। ধ্যন্যবাদ।

 
________________________________________________________________________

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.